শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

আপডেট
চট্টগ্রামে পিউরিয়া ফুড প্রোডাক্টসের পণ্যের মেয়াদ নিয়ে প্রতারণা

চট্টগ্রামে পিউরিয়া ফুড প্রোডাক্টসের পণ্যের মেয়াদ নিয়ে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের খাদ্য সামগ্রী নির্মাণ প্রতিষ্ঠান পিউরিয়া ফুড প্রোডাক্টস লিমিটেড। এরা মেয়াদ উত্তীর্নের তারিখ নিয়ে গ্রাহকের সাথে প্রতারণা করছে প্রতিনিয়ত। এই প্রতিষ্ঠানের নিত্য প্রয়োজনীয় অর্ধশতাধিক আইটেম বাজারে রয়েছে। এরমধ্যে পাউরুটি, বনসহ এসব পণ্যের মেয়াদ সাধারণত তিনদিন বা ৫দিন থাকলেও তাদের প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য বন, কেক, মিস্টিসহ বিভিন্ন আইটেমের মেয়াদ রয়েছে অনির্ধারিত।

এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে মেয়াদ নিয়ে প্রতারণা অভিযোগও রয়েছে। বিস্কুট, চানাচুর, কেকসহ বিভিন্ন আইটেম বাজারে রয়েছে। তাদের উৎপাদিত পণ্যগুলো বাজারে দেয়ার সময় পণ্যের প্যাকেটে বা লেবেলে কোন ধরণের তারিখ লেখা থাকে না। যার কারণে মাসের পর মাস পঁচা বাসি পণ্যগুলো কিনে ক্রেতারা নিত্যদিন প্রতারণার শিকার হচ্ছে।

অন্যদিকে তারিখ লেখা না থাকার কারণে পণ্যগুলো কিনে পরিবার পরিজন নিয়ে খেতে গিয়ে অনেকে সময় ডায়েরিয়া, পেট কামাড়ানো, গ্যাস্ট্রিক, আলসারসহ বিভিন্ন ধরণের জটিল রোগে আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে বলেও বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

অনুসন্ধানে জাান গেছে, চট্টগ্রাম নগরীর সাগরিকা পাহাড়তলী এলাকায় পিউরিয়া ফুড প্রোডাক্টস লিমিটেড এর কারখানা রয়েছে। এই কারখানা থেকে অর্ধ শতাদিক নিত্য দিনের প্রয়োজনীয় আইটেম উৎপাদন হলেও অধিকাংশ, আইটেমের বিএসটিআই এর অনুমোদনও নাই বলে তাদের ঘনিষ্ঠ সূত্রে জানা যায়। এছাড়া চট্টগ্রামে বিএসটিআই অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের মাসোহারা দিয়ে এই প্রতিষ্ঠান ব্যবসা চালিয়ে গেলেও সরকার প্রতি বছর লক্ষ লক্ষ টাকার রাজস্ব হারাচ্ছে বলে জানায়।

নগরীর সাগরিকা বিটাকস বাজার এলাকার খোকন টি স্টলে পিউরিয়া ফুড প্রোডাক্টসের ফ্রুট বনসহ বিভিন্ন পণ্যের গায়ে লেখা রয়েছে উৎপাদনের তারিখ ৩১ আগস্ট-২০১৯, মেয়াদ শেষ হওয়ার তারিখ রয়েছে ২০১৮ সালের ৩ সেপ্টম্বর। এ টা কিভাবে সম্ভব!! গ্রাহকের সাথে প্রতারণা করতে করতে বর্তমানে তারা দিন তারিখ না দেখেই মেয়াদউত্তীর্ণের লেবেল লাগানো শুরু করেছে।

এ প্রতিবেদকের কাছে প্রাপ্ত তথ্যে দেখা যায়, পিউরিয়ার উৎপাদিত বন এর প্যাকেটের গায়ে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখে গড়মিল রয়েছে। এই ছবিটি খোকন মজুমদার রাজিব নামের এক গ্রাহক তার ব্যক্তিগত ফেসবুকে দেয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে।

এদিকে, এই প্রতিষ্ঠানের প্রধান কার্যলয়ে নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্যগুলো তৈরি করছে বলেও অভিযোগ রয়েছে।

এ বিষয়ে পিউিরিয়া ফুড প্রোডাক্টসের মার্কেটিং এবং সেলস বিভাগের ম্যানেজার শিবলু বড়ুযা বলেন, বিষয়টি টাইপিং ভূল হয়েছে, একটা বনের মেয়াদ কখনো এক বছর থাকার কথা না বলে তিনি স্বীকার করেছেন।

এ বিষয়ে পিউরিয়া ফুড প্রোক্টস লিমিটেড এর পরিচালন শাহ আলমের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |